সোমবার, ২০ মে ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
১৫ জন নিহত জাবালিয়া শিবিরে ইসরায়েলের হামলায় সাড়ে ৪ কোটি টাকার স্বর্ণ মিললো আমিরাত থেকে আসা যাত্রীর শরীরে ফের পাওলি দাম ঢাকাই চলচ্চিত্রে পদচিহ্নও থাকবে না স্বাধীনতাবিরোধীদের : এমপিদের মারামারি তাইওয়ানের পার্লামেন্টে দফায় দফায়, তাপপ্রবাহের সতর্কবার্তা আরো ২ দিনের ৫২ হাজার কোটি টাকা খরচ হচ্ছে কেন বিদ্যুৎ প্রকল্পের ৪৮ ঘণ্টার হিট অ্যালার্ট জারি বরিশালসহ ৫ বিভাগে শান্ত-সাকিবরা মধ্যরাতে দেশ ছেড়েছেন বিশ্বকাপ খেলতে শুটকি সংরক্ষণাগার স্থাপনের দাবি সৈয়দপুরে পুতিন পৌঁছেছেন চীনে কুড়িগ্রামে বিএনপির ৪ নেতা বহিষ্কার ভোটে থাকায় ১৪৫.৩৬ শতাংশ লোকসান বেড়েছে ন্যাশনাল ব্যাংকের নায়ক শাহরুখ খান রয়েছেন কাতারে মৃত্যদণ্ডপ্রাপ্ত ৮ ভারতীয় নৌ সেনা কর্মকর্তাদের মুক্তির বিষয়ে। বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরি নিয়ে নির্মিত তথ্যচিত্র মুক্তি পেল

ঘামাচিতে জেরবার গরমে?

ঘামাচিতে জেরবার গরমে?
ঘামাচিতে জেরবার গরমে?

অনুসন্ধান২৪>> কোনও কারণে ঘামে মিশে থাকা লবণের কারণে লোমকূপের মুখ বন্ধ হয়ে গেলে সেই অংশ দিয়ে ঘাম বের হতে পারে না। ফলে লোমকূপের সেই অংশটি ফুলে ওঠে। তার ওপর হয় জীবাণুর প্রকোপ। এভাবেই বেড়ে ওঠে ঘামাচি। আর ঘামাচি হলে অস্বস্তির শেষ থাকে না। তবে দুশ্চিন্তার কারণ নেই। সমাধানে রয়েছে কিছু ঘরোয়া উপায়।

গরমকালে শরীরকে ঠাণ্ডা রাখতে ত্বকের লোমকূপের ভেতর থেকে শরীরের জল বা ঘাম বেরিয়ে আসে। ঘাম প্রচণ্ড গরমেও শরীরকে ঠাণ্ডা রাখে। আবার ঘামে শরীরের দূষিত রেচন পদার্থও থাকে।

গরমে ঘামাচির হাত থেকে মুক্তি পাওয়ার কয়েকটি উপায়—

১. কিছুক্ষণ পরপর ঘাম মুছে ফেলতে চেষ্টা করুন। ঘাম মোছার সময় অতিরিক্ত চাপ দিয়ে মুছবেন না। সব সময় পরিষ্কার ও নরম রুমাল ব্যবহার করবেন। সঙ্গে অতিরিক্ত রুমাল রাখতে পারেন।

২. গরমকালে হালকা রং ও ঢিলেঢালা পোশাক পড়ুন, যাতে পর্যাপ্ত বাতাস প্রবেশ করতে পারে। গাঢ় রঙের পোশাক পরবেন না। আর মনে রাখবেন, গরমে টাইট বা গা জড়িয়ে থাকে এমন পোশাক এড়িয়ে চলবেন।

৩.যদি পারেন, দিনে দুবার গোসল করুন। আর গোসলের সময় কম ক্ষারযু্ক্ত সাবান ব্যবহার করবেন। ঘামাচি থাকলে বেশি ঘষবেন না।

৪.গরমে প্রচুর পানি পান করতে হবে। আর খাবারের পাতে রাখতে হবে প্রচুর ফল ও শাকসবজি। এতে ঘামাচি এড়ানো সহজ হবে।

৫. গোসল-পানিতে অ্যান্টিসেপটিক ব্যবহার করুন। এ ছাড়া পানির বালতিতে লেবুর রস বা নিম পাতার রস মেশাতে পারেন। এতে ত্বকে জীবাণুর বিস্তার কম হবে এবং আপনি ঘামাচিমুক্ত থাকতে পারবেন।

আরও পড়ুন

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন




© All rights reserved © অনুসন্ধান24 -২০১৯